ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি মিউজিক কোথায় পাবেন

Please share this post

ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি মিউজিক – আপনি নিশ্চয়ই একজন ফেসবুক কন্টেন্ট ক্রিয়েটর। আপনি অনেক কষ্ট করে ফেসবুকের জন্য কনটেন্ট তৈরি করেন, কিন্তু আপনার কনটেন্ট এর কোয়ালিটি সবদিক দিয়ে পারফেক্ট হয় না। কনটেন্ট এ যদি কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করেন তবেই তা দর্শকের কাছে ভিডিওটি অনেক ভালো লাগবে। কেননা ব্যাকগ্রাউন্ড মিউজিক ছাড়া একটি ভিডিও কেমন যেন ফাঁকা ফাঁকা লাগে।

আর তাই আজকের এই আর্টিকেলে আমরা ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি মিউজিক কোথায় পাবো সে সম্পর্কে বিস্তারিত জানবো। যত খুশি ফেসবুক ভিডিওতে কপিরাইট ফ্রি মিউজিক ব্যবহার করবেন কখনোই copyright infringement claim আসবেনা।

কপিরাইট ফ্রি মিউজিক কি

কপিরাইট ফ্রি মিউজিক হলো এমন ধরনের সাউন্ড বা মিউজিক যেগুলো কনটেন্ট এ ব্যবহার করা সম্পূর্ণ বৈধ এবং নিরাপদ। কপিরাইট ফ্রি মিউজিক ফেসবুকের ভিডিওতে ব্যবহার করলে আপনার সেই ভিডিওতে কপিরাইট ক্লেইম কেউ দিবে না।

আমরা জানি অন্যের মিউজিক বা গান বিনা অনুমতি ছাড়া ব্যবহার করা অবৈধ। কাজেই নিজের ভিডিওকে ইউনিক ও প্রফেশনাল ভাবে কাজ করতে হলে অন্যের কপিরাইট সাউন্ড বা গান অথবা ভিডিও ব্যবহার করা যাবে না।

ফেসবুক কপিরাইট ক্লেইম কি

যে কোন মিউজিক অথবা যে কারো মিউজিক অনুমতি ছাড়া যদি আপনি আপনার ভিডিওতে ব্যবহার করেন তাহলে ওই মিউজিক এর মালিক চাইলে আপনাকে কপিরাইট ক্লেইম দিতে পারে। ফলে সেই ভিডিও থেকে আপনি আর ইনকাম করতে পারবেন না।

আর এইভাবে যদি অনেকগুলো ক্লেইম চলে আসে তাহলে আপনার ফেসবুক পেজটি Copyright infringement claim এর জন্য মনিটাইজেশন চলে যেতে পারে। তাই ভিডিওতে মিউজিক ব্যবহারের ক্ষেত্রে খুবই সতর্ক হতে হবে।

ফেসবুকের জন্য কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড

ফেসবুক পেজের ভিডিওতে আপনি যেকোনো ধরনের কপিরাইট ফ্রি মিউজিক ব্যবহার করতে পারেন। অনেকেই আছেন পেইড মিউজিক অর্থাৎ মিউজিক কিনে ভিডিওতে ব্যবহার করেন। তবে এটা জরুরী নয়। কপিরাইট ফ্রি মিউজিক এর জন্য ফেসবুকের নিজস্ব একটি প্লাটফর্ম রয়েছে। সেখান থেকে যত খুশি আপনি কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

ফেসবুক নিজেই বলেছে তাদের সেই প্ল্যাটফর্ম থেকে মিউজিক ডাউনলোড করে ফেসবুকের কনটেন্ট এ ব্যবহার করার জন্য। এক্ষেত্রে আমরা শতভাগ নিশ্চিত হতে পারি মিউজিক ব্যবহার ক্ষেত্রে। কারণ ফেসবুকের প্ল্যাটফর্ম থেকে মিউজিক ব্যবহার করলে ফেসবুক নিজে থেকেই কোনদিন নিজের ক্রিকেটারদেরকে ক্লেইম দিবে না।

অন্য পোস্ট পড়ুন-

ফেসবুক পেজ মনিটাইজেশন কি

ফেসবুক পেজের নামের তালিকা

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায়

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ফেসবুকের জন্য কপিরাইট ফ্রি মিউজিক কোথায় পাবেন?

ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করতে হলে প্রথমেই তাদের Meta Sound Collection ওয়েবসাইটে ঢুকতে হবে। তারপর সেখান থেকে পছন্দের কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক প্লে করে শুনতে পারবেন এবং যেটা পছন্দ হবে সেটা ডাউনলোড করতে পারবেন।

  • প্রথমে আপনি আপনার ফোনের যে কোন একটি ব্রাউজার ওপেন করুন যেমনঃ গুগল ক্রোম।
  • এবার সার্চ অপশনে আপনি www.facebook.com লিখে সার্চ করে আপনার কাঙ্খিত ফেসবুক একাউন্ট লগইন করুন। অর্থাৎ আগে থেকে ফেসবুক একাউন্ট লগইন রাখলে ভালো হয়।
  • তারপর আপনি ব্রাউজার এর সার্চ অপশনে পুনরায় সার্চ করবেন Meta Sound Collection লিখে।
ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি মিউজিক কোথায় পাবেন
  • তাহলে প্রথমেই ফেসবুকের জন্য কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করা ওয়েবসাইট চলে আসবে, সেখানে ক্লিক করবেন।
  • তারপর আপনি দেখবেন অনেক ধরনের ব্যাকগ্রাউন্ড মিউজিক চলে এসেছে। আপনি যেকোনো একটি মিউজিকের পাশে প্লে আইকোন এ ক্লিক করলে সেই মিউজিকটি প্লে হবে। যদি সেই নিজেকে ভালো লাগে তাহলে পাশে download আইকনে ক্লিক করলে সেই মিউজিকটি আপনার ফোনে ডাউনলোড হবে।
ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি মিউজিক কোথায় পাবেন
  • আপনি চাইলে যেকোনো মিউজিক সার্চ অপশনে ক্লিক করে সার্চ করতে পারেন। যেমনঃ Happy, Sad, Hip hop, Dj, Dance Remix, Funny, Drama ইত্যাদি লিখে। তাছাড়া ক্যাটাগরি অপশনে ক্লিক করেও ক্যাটাগরি, ডিউরেশন ইত্যাদি সিলেক্ট করতে পারেন তাহলে সেই ধরনের মিউজিক চলে আসবে।

ফেসবুকের নিজস্ব ওয়েবসাইট বা প্ল্যাটফর্ম থেকে মিউজিক ব্যবহার করলে ১০০% নিরাপদে থাকা যায়। তাছাড়া ইউটিউবে কপিরাইট ফ্রি মিউজিক পাওয়া যায়। যদি আপনি ইউটিউবে সার্চ করেন কপিরাইট ফ্রি মিউজিক লিখে তাহলে অনেক ধরনের মিউজিক চলে আসে।

আপনি চাইলে সেগুলোও আপনার ভিডিওতে ব্যবহার করতে পারেন। তবে সেগুলোতে ১০০% নিরাপদ থাকা যায় না। কখনো না কখনো কপিরাইট ক্লেইম আসতে পারে। উল্লেখযোগ্য কিছু ইউটিউব চ্যানেল রয়েছে যেগুলোর মিউজিক ব্যবহার করলে কপিরাইট আসবে না। সেগুলো হলো-

ফেসবুক ভিডিওতে কপিরাইট মিউজিক আছে কিনা চেক করার নিয়ম


ধরুন কোন একটা মিউজিক আপনার খুবই ভালো লেগেছে। এখন আপনি চাচ্ছেন সেই মিউজিকটা আপনার ফেসবুক ভিডিওতে ব্যবহার করতে। কিন্তু আপনি জানেন না এই মিউজিকটা আসলে কপিরাইট ফ্রি মিউজিক কিনা। সেক্ষেত্রে আপনি সেই মিউজিক টা ব্যবহার করে যখন ফেসবুকে আপলোড দেবেন তখনই বুঝতে পারবেন যে সেটা কপিরাইট কিনা।

এর জন্য ব্রাউজার দিয়ে business.facebook.com ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক ভিডিও আপলোড করতে হবে। আপলোডিং শেষ হলে আপনি আপনার ভিডিওটা সেখানে চেক হবে।

আপনি ভিডিওটা শেয়ার বা পাবলিশ করার আগেই জানতে পারবেন আপনার ভিডিওতে কপিরাইট আছে কিনা। যদি কপিরাইট সেখানে ধরা পড়ে তাহলে আপনি ভিডিওটা পাবলিশ করবেন না। আর যদি সেখানে No copyright content found লেখা আসে তাহলে সেটা আপনি শেয়ার করতে পারেন।

আমাদের শেষ কথা

তো বন্ধুরা আজকের এই পোস্ট থেকে আমরা জানলাম ফেসবুকের জন্য কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক কিভাবে ডাউনলোড করতে হয়। একমাত্র ফেসবুকের নিজস্ব Meta Sound Collection থেকে মিউজিক ডাউনলোড করে ব্যবহার করার চেষ্টা করবেন তাহলে আপনি নিরাপদে থাকবেন আজীবন।

যেখান সেখান থেকে মিউজিক নিয়ে ব্যবহার করলে আপনার ফেসবুক পেজের মনিটাইজেশন রেস্ট্রিক্ট হতে পারে। আর মনিটাইজেশন হলে ইনকাম বন্ধ হয়ে যাবে। ফলে আপনার চেষ্টা ব্যর্থ হবে।

Please share this post

This is MOJNU Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

Leave a Comment

close