ফেসবুক পেজ মনিটাইজেশন কি – ফেসবুক পেজ মনিটাইজ করার শর্ত ২০২৪

ফেসবুক পেজ মনিটাইজেশন কি – ফেসবুক পেজ মনিটাইজ করার শর্ত : ফেসবুক হল সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, যেখান থেকে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব। আজকের পোস্টে, আমি আপনাকে ফসবুক পেজ মনিটাইজেশন কি এবং ফসবুক পেজ মনিটাইজেশন করার শর্ত সম্পর্কে জানাবো। ফলে আজকের পোস্ট থেকে আপনি আপনার ফেসবুক পেজের যাবতীয় খুঁটিনাটি জানতে পারবেন।

ফেসবুক পেজে এমন কিছু মাপকাঠি আছে যেগুলো ফলো না করলে আপনার ফেসবুক পেজ মনিটাইজ হবে না। তাই আপনাকে প্রথমে সেই মানদণ্ড এবং নীতিগুলি জানতে হবে।

ফেসবুক পেজ মনিটাইজেশনের নিয়মগুলি পূরণ করে আপনি Facebook থেকে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। অনেকেই তাদের ফেসবুক পেজে ভিডিও আপলোড করে প্রতি মাসে ভালো পরিমাণ আয় করছেন। অনেকেই প্রশ্ন করেন কিভাবে Facebook ভিডিও মনিটাইজেশন করা যায়।
 

ফেসবুক পেজ মনিটাইজেশন কি

ফেসবুক পেজ মনিটাইজেশন হল ফেসবুক পেজ থেকে অর্থ উপার্জনের একটি মাধ্যম। যখন আপনার ফেসবুক পেজে একটি নির্দিষ্ট সংখ্যক ফলোয়ার থাকে এবং ওয়াচ টাইম থাকে, তথন আপনি ফেসবুক পেজে মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারেন।

তারপরে তারা আপনার ফেসবুক পেজ পরীক্ষা করে দেখবে ফেসবুক পেজটি তাদের নীতির মধ্যে পড়ে কিনা। যদি আপনার ফেসবুক পেজ তাদের নিয়মের মধ্যে প্রস্তুত হয়, তাহলে ফেসবুক আপনাকে মনিটাইজেশন চালু করবে। পরে যখন মনিটাইজেশন চালু হবে, তখন আপনি সেই ফেসবুক পেজ থেকে আয় করা শুরু করবেন। একে বলা হয় ফেসবুক পেজ মনিটাইজেশন।

ইউটিউবে ১ হাজার সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম পূরণ করে আমরা মনিটাইজেশন চালু করে অর্থ উপার্জন করতে পারি। একইভাবে, ফেসবুক পেজে কিছু শর্ত রয়েছে যেগুলি পূরণ করার পরে, আমরা ফেসবুকে আবেদন করে এবং মনিটাইজেশন চালু করে অর্থ উপার্জন করতে পারি।

অন্য পোস্ট পড়ুন-

মেসেন্জারে মেসেজ সিন না করে মেসেজ পড়ার উপায়

ফেসবুক কমেন্ট পিক বাংলা

মজার মজার ফেসবুক কমেন্ট

ফেসবুক পেজ আয়ের উৎস

ফেসবুক পেজ থেকে অর্থ উপার্জনের ৫ টি প্রধান উপায় রয়েছে। যেমন-

  • In-stream ads
  • Ads on Reels
  • Fan subscription
  • Affiliate Marketing
  • Brand Collaboration/Promotion
  • Others

In-Stream Ads

যখন আপনার ফেসবুক পেজ মনিটাইজ করা হয়, তখন আপনার পেজের ভিডিওর শুরুতে, মাঝখানে বা শেষে বিজ্ঞাপন বা এডস দেখাবে। সেই বিজ্ঞাপন থেকে আয় হবে ইন-স্ট্রীম বিজ্ঞাপন। এটি ফেসবুক পেজ থেকে অর্থ উপার্জনের সেরা উপায়।

Ads on Reels

ফেসবুকে এডস অন রিলস নামে নতুন একটি অপশন যুক্ত হয়েছে। রিলস এর মাধ্যমে ভালো পরিমাণে ইনকাম করা যায়। ফেসবুক রিলস হচ্ছে (১ মিনিট ২৫ সেকেন্ড এর কম দৈর্ঘ্যের) শর্ট ভিডিও। রিলস ভিডিও নিয়মিত আপনার ফেসবুক পেজে যদি আপলোড করেন তাহলে ফেসবুক অটোমেটিক Ads on reels অপশনটি চালু করে দিবে।

চালু করে দিলে সেখানে আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট এড করবেন। তারপর আপনি যত রিল ভিডিও ছাড়বেন সেই রিয়েল ভিডিওতে ব্যানার অ্যাডস আসবে। সেই এডস থেকে যত ইনকাম হবে সেটা আপনার ব্যাংকে আসবে।

সুতরাং যত বেশি রিল ভিডিও তৈরি করবেন এবং যত বেশি ভিডিওতে ভিউ হবে তত বেশি ইনকাম হতে থাকবে। আর ১০০ ডলার কমপ্লিট হলেই সেটা অটোমেটিক ব্যাংকে ট্রান্সফার করে দিবে ফেসবুক।

Fan subscription

ফ্যান সাবস্ক্রিপশন হচ্ছে যখন আপনি কিছু বিশেষ প্রিমিয়াম ভিডিও তৈরি করবেন তখন সেই ভিডিও গুলো দেখার জন্য মানুষজনকে আপনার পেজে সাবস্ক্রিপশন নিতে হবে। 

তারা সাবস্ক্রাইব করলে আপনি তাদের আপনার বিশেষ প্রিমিয়াম ভিডিও দেখাবেন। একে ফ্যান সাবস্ক্রিপশন বলা হয়। তারা টাকা দিয়ে কিনে আপনার ভিডিও দেখবে। এটি বিনামূল্যে নয়, আপনাকে টাকা প্রদান করে সাবস্ক্রিপশন নিলে তবেই তারা ভিডিও দেখতে পারবেন।

Affiliate Marketing

ফেসবুক পেজের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ভালো পরিমাণ আয় করা সম্ভব। অ্যাফিলিয়েট মার্কেটিং হল কিছু কমিশনের বিনিময়ে অন্য কোম্পানির পণ্য বা পরিষেবার প্রচার বা বিক্রয়। আপনি Amazon, Daraz, BD Shop ইত্যাদি বিভিন্ন কোম্পানির সাথে কাজ করতে পারেন।

আপনি আপনার ফেসবুক পেজের মাধ্যমে সেই কোম্পানির পণ্য বা পরিষেবার প্রচার বা বিক্রয় করে ভাল পরিমাণ আয় করতে পারেন।

Brand Collaboration/Promotion

যখন আপনার ফেসবুক পেজ অনেক বড় হয়ে যায়, তখন বড় বড় ব্র্যান্ড বা কোম্পানিগুলি তাদের প্রোডাক্ট, অ্যাপস বা ওয়েবসাইট প্রচার করতে আপনার সাথে যোগাযোগ করবে। তারপর আপনি তাদের প্রোডাক্ট, অ্যাপস বা ওয়েবসাইট প্রচার করে বা তাদের সাথে সহযোগিতা করে ভিডিও তৈরি করে তাদের কাছ থেকে অর্থ উপার্জন করতে পারেন।

Others

যখন আপনার ফেসবুক পেজটি অনেক বড় হয়ে যায়, তখন আপনি সেই ফেসবুক পেজটি বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন। যখন আপনার ফেসবুক পেজে প্রচুর ফ্যান ফলোয়ার থাকে, তখন আপনি ফেসবুক পেজ থেকে অর্থ উপার্জনের নতুন উপায় খুঁজে পেতে পারেন।

ফেসবুক পেজ মনিটাইজ করার শর্ত ২০২৪

ফেসবুক পেজের কিছু শর্ত রয়েছে যা মেনে আপনাকে মনিটািইজেশন এর জন্য (In-stream ads এর জন্য) আবেদন করতে হবে।

  1. আপনার ফেসবুক পেজে ৫,০০০ ফলোয়ার থাকতে হবে।
  2. গত ৬০ দিনে আপনার ফেসবুক পেজে অবশ্যই ৬০ হাজার যোগ্য মিনিট ভিউ থাকতে হবে। (২০২৩ এর আপডট অনুযায়ী )
  3. আপনার ফেসবুক পেজে কমপক্ষে পাঁচটি একটিভ ভিডিও থাকতে হবে।
  4. আপনার ফেসবুক পেইজে কোন প্রকার ফেসবুকের পলিসি ইস্যু এবং মনিটাইজেশন ইস্যু থাকা যাবে না।

এই শর্তগুলো ঠিক থাকলে আপনি ফেসবুক পেজ মনিটাইজেশনের এপ্লাই করার অপশন পাবেন। তখন আপনি এপ্লাই করলে আপনার পেজে মনিটাইজেশন কিছু সময় পর চালু হয়ে যাবে (যদি সব ঠিক থাকে)। তখন আপনার ফেসবুক পেজে In-stream ads এর মাধ্যমে ইনকাম হবে।

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করার শর্ত

ফেসবুক রিল ভিডিও মনিটাইজেশন করতে হলে আপনাকে কিছু নিয়ম মানতে হবে। যথা-

  • আপনাকে অবশ্যই ফেসবুকে মনিটাইজেশন পলিসি নীতি এবং কনটেন্ট পলিসি নীতি অনুসরণ করে ভিডিও বানাতে হবে। অর্থাৎ মারামারি, দাঙ্গা হাঙ্গামা, রক্তাক্ত, খারাপ ভিডিও ইত্যাদি আপলোড করা যাবে না।
  • আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে অথবা আপনার ফেসবুক আইডি দিয়ে করতে চাইলে ফেসবুক আইডিতে প্রফেশনাল মোড চালু থাকতে হবে।
  • ফেসবুকে আপনার বয়স ১৮ বছর হতে হবে।
  • নিয়মিত রিলস ভিডিও আপলোড করতে হবে।
  • আপনার ফেসবুক আইডিতে এক হাজার ফলোয়ার্স হতে হবে ৬০ দিনের ভিতরে। (রিল ভিডিও নিয়মিত আপলোড করলে এমনিতেই এক হাজার ফলোয়ার হয়ে যাবে আপনার)
  • আপনাকে একটি ইলিজিবল কান্ট্রিতে বসবাস করতে হবে।

ফেসবুক পেজের কপিরাইট নিয়ম

আপনাকে অবশ্যই অন্যের ভিডিও কপি করে আপলোড করা বন্ধ করতে হবে। নিজে যতটুকু পারেন ততটুকু আপনি ফেসবুকে আপলোড করবেন। অন্যের ভিডিও কপি করা থেকে দূরে থাকুন। ফেসবুক পেজ কপিরাইট নিয়ম নীতি রয়েছে যা আপনাকে অবশ্যই মেনে চলতে হবে অন্যথায় আপনার পেজ ব্লক করা হতে পারে বা আপনাকে মনিটাইজেশন থেকে প্রত্যাখ্যান করা হতে পারে।

আপনার যদি ফেসবুক পেজ মনিটাইজেশন নীতির সমস্যা থাকে, তবে Facebook কখনই আপনার ফেসবুক পেজকে মনিটাইজেশন করবে না।

ফেসবুক পেজের রুলস ২০২৪

  1. আপনার নিজের একটি ফেসবুক পেজ থাকতে হবে এবং সেই ফেসবুক পেজে আপনার ভালো কার্যকলাপ থাকতে হবে।
  2.  আপনি যদি হিংসাত্মক, উস্কানীমূলক, রক্তাক্ত, যুদ্ধ, আপত্তিকর, গ্রাফিক বা পর্নোগ্রাফিক সামগ্রী সহ ভিডিও তৈরি করেন তবে এটি ফেসবুক পেজের নীতির বিরুদ্ধে যায়৷ এমন কনটেন্ট তৈরি করা যাবে না।
  3.  অন্যদের ভিডিও কপি এবং পুনরায় আপলোড করা যাবে না। তাহলে কপিরাইটের কারণে আপনার ফেসবুক পেজ মনিটাইজ হবে না।
  4. আপনার ভিডিও বা কপিরাইট-মুক্ত ভিডিও থাকতে হবে।
  5.  ফেসবুক পেজে ভিডিওর দৈর্ঘ্য 3 মিনিটের বেশি হওয়া উচিত। ভিডিওটির দৈর্ঘ্য তিন মিনিটের কম হলে, সেই ভিডিও থেকে আসা দেখার সময় বা ভিউগুলি মনিটাইজেশন জন্য যোগ্য হবে না।
  6.  ফেসবুক পেইজের ভিডিওগুলি আপনার ডিভাইসের সাথে বারবার দেখা বা শেয়ার করা যাবে না।
  7.  গত 60 দিনে আপনার Facebook পেজে অবশ্যই 5,000 ফলোয়ার এবং 60000 যোগ্য মিনিট ভিউ থাকতে হবে।

উপসংহার

বন্ধুরা, আমি আশা করি ফেসবুক পেজ মনিটাইজেশন সম্পর্কে আপনার আর কোন প্রশ্ন নেই। পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যেন তারাও ফেসবুক পেজ মনিটাইজেশনের শর্ত সম্পর্কে জানতে পারে।

অন্য পোস্ট পড়ুন-

ফেসবুকে প্রচুর ফেন্ড রিকুয়েস্ট পাবেন যেভাবে

ফানি ক্যাপশন বাংলা

ফেসবুক পেজ মনিটাইজেশন কি

ফেসবুক পেজ মনিটাইজেশন হল ফেসবুক পেজ থেকে অর্থ উপার্জনের একটি মাধ্যম। যখন আপনার ফেসবুক পেজে একটি নির্দিষ্ট সংখ্যক ফলোয়ার থাকে এবং ওয়াচ টাইম থাকে, তথন আপনি ফেসবুক পেজে মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারেন।
তারপরে তারা আপনার ফেসবুক পেজ পরীক্ষা করে দেখবে ফেসবুক পেজটি তাদের

ফেসবুক পেজ মনিটাইজ করার শর্ত

আপনাকে অবশ্যই ফেসবুকে মনিটাইজেশন পলিসি নীতি এবং কনটেন্ট পলিসি নীতি অনুসরণ করে ভিডিও বানাতে হবে। অর্থাৎ মারামারি, দাঙ্গা হাঙ্গামা, রক্তাক্ত, খারাপ ভিডিও ইত্যাদি আপলোড করা যাবে না।
আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে অথবা আপনার ফেসবুক আইডি দিয়ে করতে চাইলে ফেসবুক আইডিতে প্রফেশনাল মোড চালু থাকতে হবে।
ফেসবুকে আপনার বয়স ১৮ বছর হতে হবে।
নিয়মিত রিলস ভিডিও আপলোড করতে হবে।
আপনার ফেসবুক আইডিতে এক হাজার ফলোয়ার্স হতে হবে ৬০ দিনের ভিতরে। (রিল ভিডিও নিয়মিত আপলোড করলে এমনিতেই এক হাজার ফলোয়ার হয়ে যাবে আপনার)
আপনাকে একটি ইলিজিবল কান্ট্রিতে বসবাস করতে হবে

ফেসবুক পেজের রুলস ২০২৪

আপনার নিজের একটি ফেসবুক পেজ থাকতে হবে এবং সেই ফেসবুক পেজে আপনার ভালো কার্যকলাপ থাকতে হবে।
 আপনি যদি হিংসাত্মক, উস্কানীমূলক, রক্তাক্ত, যুদ্ধ, আপত্তিকর, গ্রাফিক বা পর্নোগ্রাফিক সামগ্রী সহ ভিডিও তৈরি করেন তবে এটি ফেসবুক পেজের নীতির বিরুদ্ধে যায়৷ এমন কনটেন্ট তৈরি করা যাবে না।
 অন্যদের ভিডিও কপি এবং পুনরায় আপলোড করা যাবে না। তাহলে কপিরাইটের কারণে আপনার ফেসবুক পেজ মনিটাইজ হবে না।
আপনার ভিডিও বা কপিরাইট-মুক্ত ভিডিও থাকতে হবে।

ফেসবুক পেজ মনিটাইজ করার শর্ত

আপনার ফেসবুক পেজে ৫,০০০ ফলোয়ার থাকতে হবে।
গত ৬০ দিনে আপনার ফেসবুক পেজে অবশ্যই ৬০ হাজার যোগ্য মিনিট ভিউ থাকতে হবে। (২০২৩ এর আপডট অনুযায়ী )
আপনার ফেসবুক পেজে কমপক্ষে পাঁচটি একটিভ ভিডিও থাকতে হবে।
আপনার ফেসবুক পেইজে কোন প্রকার ফেসবুকের পলিসি ইস্যু এবং মনিটাইজেশন ইস্যু থাকা যাবে না।

Join Our Telegram

This is MOJNU Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

1 thought on “ফেসবুক পেজ মনিটাইজেশন কি – ফেসবুক পেজ মনিটাইজ করার শর্ত ২০২৪”

  1. আমি আমার ফারুক ভাই নামিয়ে ফেসবুক আইডি যাহাতে যথাযথভাবে মনিটাইজেশনের জন্য কি কিভাবে অপশন গুলো পূরণ করিতে হয় এ সম্পর্কে কিছু পরামর্শ দেবেন এবং ভিডিও তৈরি করার কিছুটা টিপস দেওয়ার অনুরোধ রইলো ধন্যবাদ।

    Reply

Leave a Comment

close