দোয়া কুনুত বাংলা উচ্চারণ অর্থসহ – দোয়া কুনুত ছবি | Dua Kunut Bangla

Please share this post

দোয়া কুনুত বাংলা অর্থসহঃ আপনি নিশ্চয়ই বেতর নামাজের জন্য দোয়া কুনুত খুঁজতেছেন। আজকের এই আর্টিকেল থেকে জানতে পারবেন দোয়া কুনুত বাংলা উচ্চারণ অর্থসহ ছবি।

দোয়া কুনুত বেতের নামাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মুসলমানদের প্রতিদিনই দোয়া কোন বেতের নামাজে পড়তে হয়। অনেক আলেম ওলামাগণই বলে থাকেন নামাজে দোয়া পড়া কুনুত সুন্নত।

দোয়া কুনুত বাংলা উচ্চারণ অর্থসহ

নিচে দোয়া কুনুত দুইটি তুলে ধরা হয়েছে। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মুসলমানগণ প্রথম দোয়াটি বেশিরভাগ মানুষ পড়েন বিশেষ করে হানাফী মাযহাবগন।

১.দোয়া কুনুত – Dua Kunut Bangla

দোয়া কুনুত আরবি

اَللَّمُمَّ اِنَّ نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

দোয়া কুনুত বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা ইন্না নাস্‌তাঈ’নুকা, ওয়া নাস্‌তাগ্‌ফিরুকা, ওয়া নু’’মিনু বিকা, ওয়া নাতাওয়াক্কালু ‘আলাইকা, ওয়া নুছনী আলাইকাল খাইর। ওয়া নাশ কুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ’, ওয়া নাতরুকু মাঁই ইয়াফজুরুকা। আল্লাহুম্মা ইয়্যাকা না’বুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস’আ, – ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা – আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্‌ফারি মুলহিক।

দোয়া কুনুত বাংলা অর্থসহ

হে আল্লাহ! আমরা তোমার নিকট হতে সাহায্য প্রার্থনা করতেছি,তোমার নিকট ক্ষমা প্রার্থনা করতেছি তোমার প্রতি ঈমান রাখি, তোমারই ওপর ভরসা করি এবং সকল মঙ্গল তোমারই দিকে ন্যস্ত করি।
আমরা তোমার কৃতজ্ঞ হয়ে চলি, অকৃতজ্ঞ হই না। হে আল্লাহ! আমরা তোমারই দাসত্ব করি, তোমারই জন্য নামায পড়ি এবং তোমাকেই সিজদাহ করি। আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত আশা করি এবং তোমার আযাবকে ভয় করি। নিশ্চয়ই তোমার আজাব অবিশ্বাসীরা ভোগ করবে।

২. দোয়া কুনুত – Dua Kunut Bangla

দোয়া কুনুত বাংলা অর্থসহ


এই দোয়া কুনুতটি আহলে হাদিসরা পড়ে থাকেন। এছাড়া মক্কা, মদিনাসহ বিভিন্ন মুসলমান রাষ্ট্রের মুসলিমরা পড়ে থাকেন।

দোয়া কুনুত আরবী

اَللَّهُمَّ اهْدِنِيْ فِيْمَنْ هَدَيْتَ، وَعَافِنِىْ فِيْمَنْ عَافَيْتَ، وَتَوَلَّنِيْ فِيْمَنْ تَوَلَّيْتَ، وَبَارِكْ لِيْ فِيْمَا أَعْطَيْتَ، وَقِنِيْ شَرَّ مَا قَضَيْتَ، فَإِنَّكَ تَقْضِىْ وَلاَ يُقْضَى عَلَيْكَ، إنَّهُ لاَ يَذِلُّ مَنْ وَّالَيْتَ، وَ لاَ يَعِزُّ مَنْ عَادَيْتَ، تَبَارَكْتَ رَبَّنَا وَتَعَالَيْتَ، وَصَلَّى اللهُ عَلَى النَّبِىِّ-

দোয়া কুনুতের বাংলা উচ্চারণ:-

আল্লা – হুম্মাহ দিনী ফী -মান হাদাই -ত, ওয়া আ- ফিনী – ফী – মান- আ- ফাইত। ওয়া তাওয়াল্লানী-ফী- মান-তাওয়াল্লায়ে-ত, ওয়াবা -রিক লী-ফি মা – আ’ত্বই’ত, ওয়াকিনী- শারর মা- কদ্বই -ত, ফাইন্নাকা তাক্বদী- ওয়ালা – ইউক্বদ্বা- আলাই-ক, ইন্নাহু – লা- ইয়াজিল্লু মাও -ওয়া -লাই-ত, ওয়ালা- ইয়া’ইজ্জু মান আ- দায়ে-ত, তাবা- রকতা রব্বানা -ওয়া তা’আ -লাই ত।

দোয়া কুনুতের বাংলা অর্থ:

”হে আল্লাহ আপনি যাদেরকে হেদায়েত করেছেন তাদের মধ্যে আমাকেও হেদায়েত দিন, আপনি যাদেরকে নিরাপত্তা প্রদান করেছেন তাদের মধ্যে আমাকেও নিরাপত্তা দিন, আপনি যাদের অভিভাবকত্ব গ্রহণ করেছেন তাদের মধ্যে আমার অভিভাবকত্ব গ্রহণ করুন ।

আপনি আমাকে যা দিয়েছেন তাতে বরকত দিন। আপনি যা ফয়সালা করেছেন তার অকল্যাণ থেকে আমাকে রক্ষা করুন। কারন আপনি চূড়ান্ত ফয়সালা দেন,আপনার বিপরীতে ফয়সালা দেওয়া হয় না। আপনি যার সাথে বন্ধুত্ব করেছেন সে অবশ্যই অপমানিত হয় না, (এবং আপনি যার সাথে শত্রুতা করেছেন সে সম্মানিত হয় না)। আপনি বরকত পূর্ণ হে আমাদের রব! আর আপনি সুউচ্চ- সুমহান।“ (সুনান আবু দাউদ-১৪২৫)

দোয়া কুনুত ছবি ডাউনলোড


নিচে আপনারা দুটি দোয়া কুনুত ছবি দেখতে পাবেন। এখান থেকে আপনি যেটা পড়তে চান সেটা ডাউনলোড করে নিতে পারেন।

দোয়া কুনুত বাংলা উচ্চারণ অর্থসহ - দোয়া কুনুত ছবি | Dua Kunut Bangla
দোয়া কুনুত বাংলা উচ্চারণ অর্থসহ – দোয়া কুনুত ছবি | Dua Kunut Bangla
দোয়া কুনুত বাংলা উচ্চারণ অর্থসহ - দোয়া কুনুত ছবি | Dua Kunut Bangla
সহীহ দোয়া কুনুত ছবি

দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি


দোয়া কুনুত মুখস্থ করার জন্য আপনারা দোয়া কুনুত ছবি ডাউনলোড করে রাখতে পারেন। প্রতিদিন আপনি নামাজের পর দোয়া কুনুত ছবি দেখে দেখে পড়বেন। ইনশাআল্লাহ নিয়মিত কিছুদিন নিয়মিত ভাবে পড়লে এটি আপনার মুখস্ত হয়ে যাবে।

বেতের নামাজের দোয়া কুনুত না জানলে নামাজ হবে কিনা

বেতের নামাজে দোয়া কোন পড়া বাধ্যতামূলক নয়। দোয়া কুনুত পড়া ছাড়া বেতের নামাজ হবে। হাদিসে এসেছে, কেউ যদি দোয়া কুনুত পড়তে চায় সে যেন বেতের নামাজ পড়ে। তবে মুসলমান হিসেবে বেতের নামাজে দোয়া কুনুত পড়া আমাদের প্রত্যেকের উচিত।

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে?

বিতর নামাজের দোয়া কুনুত না পারলে তা শিখে নেওয়াটা সবথেকে ভালো কাজ। দোয়া কুনুতের অনেক ফজিলত রয়েছে, আমরা মুসলমান হিসেবে অবশ্যই তা মুখস্ত করার চেষ্টা করব। কিন্তু তারপরও যদি আমরা না পারি তাহলে আমরা অন্যান্য যে কোন দোয়া পড়তে পারি। আর দোয়া কুনুতের পরিবর্তে তিনবার সূরা ইখলাস পাঠ করা গ্রহণযোগ্য নয়।

উপসংহার

আশা করছি বিতর নামাজের দোয়া কুনুত বাংলা উচ্চারণ অর্থসহ ছবি ডাউনলোড করতে ও জানতে পেরেছেন। পোস্টটি ভালো লাগলে অবশ্যই আপনার মুসলমান ভাইদের মধ্যেও শেয়ার করে দিবেন যেন তারাও জানতে পারে। দোয়া কুনুত নিয়ে কোন প্রশ্ন থাকলে নিজে কমেন্ট বক্সে জানাবেন।

অন্য পোস্ট পড়ুনঃ

ইসলামিক স্ট্যাটাস পিকচার

মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

নতুন ইসলামিক পোস্ট বাংলা

Please share this post

This is MOJNU Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

Leave a Comment