এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম (মার্কশিট সহ )

Please share this post

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়মঃ বাংলাদেশ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (HSC) এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম নিয়ে আজকের এই পোস্টটি সাজানো হয়েছে। আপনি নিশ্চয়ই একজন এইচএসসি শিক্ষার্থী। এইসএসসি পরীক্ষা শেষ হওয়ার পরেই আপনারা অধিক আগ্রহে এইচএসসি রেজাল্ট ২০২৩ এর জন্য অপেক্ষা করছেন। তাই HSC Result 2023 দেখার নিয়ম জানার জন্য খোঁজাখুঁজি করছেন।

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা ইতোমধ্যে এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। ২৬/১১/২০২৩ ইং তারিখে রেজাল্ট প্রকাশিত হবে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এবং‌ মোবাইল এসএমএস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখা যাবে। আপনি ঘরে বসেই আপনার হাতে থাকে স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে HSC রেজাল্ট মার্কশিট সহ দেখতে পারবেন।

HSC Result 2023 দেখার নিয়ম (মার্কশিট সহ)

যখন অনলাইনে এইচএসসি রেজাল্ট প্রকাশিত হবে তখন রেজাল্ট আপনি দুই ভাবে দেখতে পাবেন।

  1. অনলাইনে বাংলাদেশ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে
  2. এসএমএস এর মাধ্যমে

আমরা আপনাদেরকে অনলাইনে এবং মেসেজের মাধ্যমে কিভাবে এইচএসসি রেজাল্ট দেখতে হয় দুই ভাবেই দেখাবো। আপনারা যে কোন মাধ্যমে রেজাল্ট দেখতে পারেন। তবে যেদিন রেজাল্ট প্রকাশিত হয় সেদিন অনলাইনে অনেক বেশি জ্যাম থাকে।

কমবেশি সবাই অনলাইনে রেজাল্ট দেখার জন্য বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে। তখন যদি রেজাল্ট দেখতে সমস্যা হয় আপনারা এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখতে পারেন।

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম


আপনার এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জানতে নিচের পদক্ষেপগুলি মানুষ জব সহকারে অনুসরণ করতে হবে। তাহলে আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম
এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম
  • প্রথমে বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যান- educationboardresults.gov.bd
  • তারপর Examination এর জায়গায় HSC/Alim/Equivalent/BM সিলেক্ট করুন।
    এবার Year এর জায়গায় 2023 সিলেক্ট করুন। যেহেতু আমরা ২০২৩ সালের রেজাল্ট দেখব।
  • তারপর Board এর জায়গায় ক্লিক করে আপনার পরীক্ষার বোর্ড কোনটি সেটা সিলেক্ট করুন।
  • এবার আপনার এইচএসসি পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার লিখুন।
  • তারপর একটি ক্যাপচা আসবে সেটিকে পূরণ করুন। উদাহরণস্বরূপ- 4+5= 9
  • সবশেষে Submit অপশনে ক্লিক করে দিলেই আপনার মার্কশিট সহ রেজাল্ট চলে আসবে। সেখানে আপনি আপনার পরীক্ষার জিপিএ রেজাল্ট সহ কোন সাবজেক্টের কি গ্রেট পেয়েছেন তা দেখতে পারবেন।

আপনাদের সুবিধার্থে আরো কিছু এইচএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট শেয়ার করছি। যদি একটিতে ঢোকা না যায় অর্থাৎ জ্যাম থাকে তাহলে অপরটি ট্রাই করতে পারেন।

eboardresults.com/v2/home

educationboardresults.gov.bd

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

আপনার কাছে অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার যদি কঠিন মনে হয় তবে আপনি এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখতে পারেন। এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য নিচের যে নিয়মগুলো বলা রয়েছে সেগুলো ফলো করুন।

  • প্রথমে আপনার ফোনের Messages অপশনে চলে যান।
  • HSC<স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> 2023 এই ফরম্যাটে লিখুন।
  • এবার মেসেজটি 16222 নাম্বারে পাঠিয়ে দিন।
  • ফিরতি এসএমএস এ আপনার রেজাল্ট দেখতে পাবেন।

উদাহরণঃ HSC JES 83684 2023 লিখে Send to করুন 16222 নাম্বরে।

প্রিয় শিক্ষার্থী আশা করছি এসএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জানতে পেরেছেন। এই পোষ্টের মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করবেন যেন তারাও HSC Result 2023 দেখার নিয়ম সম্পর্কে জানতে পারে।

অন্য পোস্ট পড়ুন-

টিকটক আইডির নাম ডিজাইন

মেসেঞ্জার আইডির উপর লেখা লিখবেন যেভাবে 

ফেসবুকে স্টিকার দিয়ে পোস্ট করার নিয়ম

Please share this post

This is MOJNU Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

Leave a Comment

close